গুলশান হামলার আরেক মাস্টারমাইন্ডের ছবি পেয়েছে পুলিশ

Print Friendly

na1অনলাইন ডেস্ক: গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় মারজান নামে আরেকজন মাস্টার মাইন্ডের সন্ধান পেয়েছে তদন্তকারীরা।

আজ শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার ও পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মো.মনিরুল ইসলাম।

তিনি বলেন, গুলশান হামলার আরও এক মাস্টার মাইন্ডের সাংগঠনিক নাম পেয়েছে পুলিশ। তার সাংগঠনিক নাম মারজান। পুলিশ তার একটা ছবি পেয়েছে।

ডিএমপির এই কমিশনার জানান, তিনি বাংলাদেশের নাগরিক এবং তিনি ঢাকাতেই রয়েছেন। তার একটি ছবি পাওয়া গেছে, সেই ছবি নিয়ে তদন্ত চলছে। এই মারজান তামিম চৌধুরীর পরের সারির নেতা বলে জানান মনিরুল।

মারজানের সম্পর্কে কীভাবে জেনেছেন- জানতে চাইলে মনিরুল ইসলাম বলেন, গুলশানের ঘটনার দিন জঙ্গিরা ভেতর থেকে বাইরে যে ছবি ও ম্যাসেজ পাঠিয়েছিল তা মারজান নামের এক তরুণ ছড়িয়ে দেয় বলে নিশ্চিত হয়েছেন তারা। তিনি বলেন, ‘সে ঢাকায় অবস্থান করছে। সে শিক্ষিত ছেলে বলে মনে হয়েছে।’

উল্লেখ্য, এর আগে গুলশান হামলার মূল হোতা বা মাস্টারমাইন্ড হিসেবে তামিম চৌধুরীর নাম জানিয়েছিল পুলিশ। বাহিনীটির দাবি আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশে কথিত আইএসপ্রধান হিসেবে নাম আসা এই ব্যক্তি আসলে নিউ জেএমবির সমন্বয়কের দায়িত্ব পালন করছেন। আর বিদ্রোহচেষ্টার অভিযোগে সেনাবাহিনী থেকে বরখাস্ত কর্মকর্তা জিয়াউল হকও এই চক্রে যোগ দিয়েছেন। এই দুই জনকে ধরিয়ে দিতে ২০ লাখ টাকা করে পুরস্কারও ঘোষণা করেছে পুলিশ। এই দুই জন এখনও ঢাকাতেই আছে বলে ধারণা করছেন মনিরুল ইসলাম।

গত ১ জুলাই গুলশান-২ এর অভিজাত রেস্টুরেন্ট হলি আর্টিজানে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। পরদিন সেনাবাহিনীর কমান্ডো অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী। তবে আইনশৃঙ্খলা বাহিনী বলছে, এই পাঁচ জনের আরও বেশ কয়েকজন সহযোগী ছিল।