ইসি গঠনে এক ব্যক্তির ইচ্ছার প্রতিফলন ঘটতে পারে : রিজভী

Print Friendly

ঢাকা, ২৯ জানুয়ারি : নির্বাচন কমিশন (ইসি) গঠনে শেষ পর্যন্ত এক ব্যক্তির ইচ্ছার প্রতিফল ঘটতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

আজ রবিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী একথা বলেন। এ সময় অন্যন্যের মধ্যে পচয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার, কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলাল, আসাদুল করীম শাহিন, মনির হোসেন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, যুব দলের সিনিয়র সহসভাপতি মোরতাজুল করীম বাদরু প্রমূখ উপস্থিত ছিলেন।

রিজভী বলেন, সার্চ কমিটি ক্ষমতাসীন দলের মনোভাবাপন্ন লোকদের দিয়ে গঠিত হওয়ায় তাদের কাছ থেকে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন হবে কিনা, তা নিয়ে সংশয় রয়েছে।

তিনি বলেন, এই অনুসন্ধান কমিটি আওয়ামী শাসকগোষ্ঠির ছায়াসঙ্গি, বর্তমান ভোটারবিহীন সরকারের বর্ধিত প্রকাশ। এরা কতটুকু নিরপেক্ষ ইসি গঠন করতে পারবে, সে বিষয়ে জনমনে তীব্র সন্দেহ হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। ইতোপূর্বে অনুসন্ধান কমিটির পূর্বাপর ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় যে, অনুসন্ধান কমিটির বাটন ছিলো প্রধানমন্ত্রীর হাতে। এবার রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাওয়া ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে মতবিনিময় করলেও নির্বাচন কমিশন (ইসি) গঠনে শেষ পর্যন্ত এক ব্যক্তির ইচ্ছার প্রতিফল ঘটতে পারে।

বিএনপি সার্চ কমিটির আহ্বানে সাড়া দিয়ে নাম প্রস্তাব করবে কি-না এ প্রশ্নের জবাবে রিজভী বলেন, শনিবার সন্ধ্যায় সার্চ কমিটির চিঠি তারা পেয়েছেন। এ বিষয়ে স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।

রামপালে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরোধীদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারের মন্ত্রীরা যেভাবে দেশের শীর্ষস্থানীয় নেতা, বুদ্ধিজীবী ও পরিবেশবাদীদের সমালোচনা ও গালিগালাজ করছেন, তাতে তাদের এই বক্তব্য বিশ্বের স্বৈরশাসকদের বক্তব্যেরই প্রতিধ্বনি।

রিজভী দাবি করেন, দেশের ৯৯ ভাগ মানুষ রামপালে বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ঘোর বিরোধী। বিশ্বের বিভিন্ন দেশ যারা কয়লা পুড়িয়ে বিদ্যুৎ প্রকল্প স্থাপন করেছিল, তারা এখন এ ধরনের পরিবেশ বিধ্বংসী প্রকল্প থেকে সরে আসতে শুরু করেছে। প্রতিবেশী দেশও তাদের দেশে এ ধরনের প্রকল্প স্থাপন করতে দেয়নি। অথচ শুধু প্রভুদের মন রক্ষায় সুন্দরবন ধ্বংসকারী এই প্রকল্প সরকার গায়ের জোরে এবং বিশ্ব জনমতকে উপেক্ষা করে স্থাপন করতে যাচ্ছে। রামপাল নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যেরও সমালোচনা করেন রিজভী।

তিনি বলেন, অর্থমন্ত্রী একজন গুনী ব্যক্তি। তিনি এতো রাবিশ লোকজনের মধ্যে থাকেন যে চারিদিকে রাবিশ ছাড়া কিছু দেখেন না। কথায় কথায় রাবিশ বলে ফেলেন।