শীতকালে অ্যালার্জি থেকে সাবধান

Print Friendly

শীতের সময় যারা ঠান্ডা বা সর্দি-কাশির সমস্যায় ভোগেন; তাদের সাবধানতা অবলম্বন করতে হয়। কারণ শীতকালে অ্যালার্জির সমস্যা দেখা দেয় বেশি। ফলে এই সময়ে অ্যালার্জি থেকে সাবধানতা অবলম্বন করা জরুরি। তাই কয়েকটি উপায় মেনে চললে শীতকালের মজা উপভোগ করতে কোনও সমস্যা হবে না। এবার জেনে নিন, কী কী উপায়ে শীতকালে অ্যালার্জির হাত থেকে মুক্তি পাওয়া যায়।

শরীর ঢেকে রাখা
কম তাপমাত্রার সংস্পর্শে এলে শরীরে ভাইরাস ও ছত্রাক জাতীয় জীবের বেড়ে ওঠার সম্ভাবনা তৈরি হয়। ফলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাধাপ্রাপ্ত হয়। তাই শীতকালে যতটা সম্ভব শরীর ঢেকে রাখতে হয়।

ঘরের পরিবেশ
শীতকালে ঘরের ভিতরের তাপমাত্রা ও আর্দ্রতা অনুকূল রাখা প্রয়োজন। ফলে বেশি করে রুম হিটার জ্বালিয়ে ঘরের তাপমাত্রা বিগড়ে দেবেন না।

স্বাস্থ্যকর খাবার
শীতকালে খাবার খেতে বেশ মজা হয়। ততটা কষ্ট হয় না এবং একইসঙ্গে খাওয়াটাকে উপভোগ করা যায়। ফলে এইসময়ে শাক-সবজি ও অন্যান্য পুষ্টিকর খাবার প্রতিদিনের ডায়েটে রাখুন।

কার্পেট পরিষ্কার
শীতকালে আমরা কাজকর্ম বাদে বেশিরভাগ সময়টাই বাড়িতে কাটাই। ফলে বাড়িঘর পরিষ্কারের দিকে বিশেষ নজর দেওয়া উচিত। অ্যালার্জি আটকাতে কার্পেট, ম্যাট্রেস, বেড শিট ইত্যাদি নিয়মিত পাল্টানো জরুরি।

গৃহপালিত প্রাণি
বাড়িতে গৃহপালিত প্রাণি থাকা মানেই অ্যালার্জির সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যাওয়া। ফলে শীতকালে একইসঙ্গে পোষ্যদের নিয়ে থাকলে অতিরিক্ত সাবধানতা প্রয়োজন।

দেয়ালে ছত্রাক
বাড়ির দেয়ালে ছত্রাক পড়া আটকাতে হবে। অনেক সময়ে দেয়ালের ভিতর দিয়ে যাওয়া পাইপ ফেটে দেয়াল আর্দ্র হয়ে থাকে। ফলে সেখানে ভাইরাস ও জীবাণু বাসা বাঁধে। তাই পাইপ ফেটে থাকলে বা অন্য কোনও সমস্যা হলে তা সারিয়ে নিন।

নিজের স্বাস্থ্য
শীতকালে নিজের স্বাস্থ্য সম্পর্কে অতিরিক্ত খেয়াল রাখবেন। মনে রাখবেন, অস্বাস্থ্যকর নানা অভ্যাস শরীরকে আরও বেশি করে অসুস্থ করে দেয়।