বিশ্ব ভোক্তা অধিকার দিবস আজ

Print Friendly

আজ (১৫ মার্চ) বিশ্ব ভোক্তা অধিকার দিবস। কনজুমার্স ইন্টারন্যাশনালের (সিআই) উদ্যোগে বাংলাদেশসহ বিশ্বের ১২০টি দেশে ২৪০টিরও বেশি সংস্থা বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভোক্তা অধিকার দিবস পালন করে থাকে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ভোক্তার আস্থাশীল ডিজিটাল বাংলাদেশ গড়ি’। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ও কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দেশব্যাপী দিবসটি পালন করবে।

দিবসটির উপলক্ষে রাজধানীর টিসিবি মিলনায়তনে আজ সকাল ১০টায় এক সেমিনারের আয়োজন করা হয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সেমিনারে প্রধান অতিথি থাকবেন। এতে বিশেষ অতিথি থাকবেন জাতীয় সংসদের বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম, মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু এবং এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। সভায় সভাপতিত্ব করবেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক মো. শফিকুল ইসলাম লস্কর।

দিবসটি পালন উপলক্ষে রাজধানীর বিভিন্ন বাজার ও দর্শনীয় স্থানে পোস্টার সন্নিবেশ করা হয়েছে। এ উপলক্ষে ঢাকা থেকে প্রকাশিত শীর্ষ স্থানীয় দৈনিক পত্রিকায় দিবসের প্রতিপাদ্যের ওপর বিশেষ বিজ্ঞাপন প্রকাশ এবং বিভিন্ন সরকারি-বেসরকারি টিভি চ্যানেলে টকশোর আয়োজন করা হয়েছে।

দেশের অন্যান্য বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি পালনের লক্ষ্যে সভা-সেমিনার এবং লিফলেট, পাম্পলেট, পোস্টার সন্নিবেশসহ স্থানীয় উপযোগী অন্যান্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে।