কাবুলে হাসপাতালে আইএসের হামলায় নিহত ৩০

Print Friendly

আফগানিস্তানের একটি সামরিক হাসপাতালে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। আজ বুধবারের এই হামলায় আহত হয়েছে আরো ৫০ জন। আজ দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এমনটাই জানিয়েছে।

এদিকে কাবুলের কূটনৈতিক এলাকায় অবস্থিত এই হাসপাতালে হামলার দায় স্বীকার করে আইএস। চিকিৎসক বেশে ৪ হামলাকারী হাসপাতালে প্রবেশের পরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জোরালো সংঘর্ষ হয়।

হামলার পর প্রাথমিকভাবে জানা যায়, বুধবার এক জঙ্গি ৪০০ শয্যার দাউদ খান হাসপাতালের সামনে আত্মঘাতী হামলা করে। এরপর তিন অস্ত্রধারী হাসপাতালের ভিতরে প্রবেশ করে, তারা গ্রেনেডেরও বিস্ফোরণ ঘটায়।

একজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, চিকিৎসকবেশী জঙ্গি তার অ্যাপ্রোনের ভেতর থেকে একে-৪৭ বের করে হামলা করে এক রোগী ও হাসপাতালের এক কর্মীকে হত্যা করেছে। আফগান কমান্ডোরা হেলিকপ্টারে করে হাসপাতালে প্রবেশ করে এবং জঙ্গিদের রুখে দেয়।

হাসপাতালের ছাদে অবতরণ করা আফগান কমান্ডোরা কয়েক ঘণ্টার লড়াই শেষে চার জঙ্গিকেই হত্যা করেছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি হামলার নিন্দা করে বলেন, এই হামলা মানবিক মূল্যবোধকে পদদলিত করেছে। সব ধর্মে হাসপাতালে হামলা করা নিষিদ্ধ, এখানে হামলা করা পুরো আফগানিস্তানে হামলার সমতুল্য। বিবিসি।