সারাদেশে চলছে পরিবহন ধর্মঘট : ভোগান্তিতে জনসাধারণ

Print Friendly

সড়ক দুর্ঘটনার জন্য দায়ী ২ চালকের সাজার প্রতিবাদে সারাদেশে চলছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা পরিবহন ধর্মঘট। এতে ভোগান্তিতে পড়েছেন হাজার হাজার সাধারণ মানুষ। আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে চলছে এই পরিবহন ধর্মঘট।

ঢাকার গাবতলী বাস টার্মিনালেও সকাল থেকে দূরপাল্লার বাস চলাচলে বাধা দেয়া হচ্ছে বলে খবর এসেছে সংবাদমাধ্যমে। একটি টেলিভিশনের খবরে বলা হয়েছে, গাবতলীতে বাস থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়েছে। টার্মিনালে এসে গাড়ি না পেয়ে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

খুলনা জেলা বাস মিনিবাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন সোনা বলেন, আজ ভোর ৬টা থেকে দেশব্যপী পরিবহন ধর্মঘট চলছে। খুলনার অভ্যন্তরীণ রুটগুলোতেও মিনিবাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

তিনি বলেন, সোমবার দুপুর থেকে ধর্মঘট নিয়ে সৃষ্ট দ্বিধা দ্বন্দ্ব কাটিয়ে শ্রমিকরা বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে ধর্মঘট পালন করছে।

ধর্মঘটের কারণে সকাল থেকে মাসকান্দা কেন্দ্রীয় ও পাটগুদাম আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে ঢাকাসহ সারাদেশের উদ্দেশে কোনো বাস ছেড়ে যায়নি।

মাসকান্দা বাস টার্মিনালের সুপারভাইজার মিলন মিয়া জানান, পরিবহন শ্রমিকদের ধর্মঘটের কারণে সকাল থেকেই বাস চলাচল বন্ধ আছে।

সিলেট থেকে দূরপাল্লার কোনো বাস চলাচল করতে দেখা যায়নি।

এদিকে ধর্মঘটের কারণে যশোরের বেনাপোল স্থলবন্দরে কয়েকশ’ পণ্যবাহী ট্রাক আটকে পড়ায় ব্যবসায়ীরাও বিপাকে পড়েছেন।

খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট তৃতীয় দিনে গড়িয়েছে। আর তৃতীয় দিনে খুলনার পাশাপাশি সারাদেশেই চলছে এই ধর্মঘট।

ধর্মঘটের ফলে চরম ভোগান্তিতে পড়েছে মানুষ। চাপ বেড়েছে ছোট যান ও ট্রেনের ওপর।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, এক বাস চালকে যাবজ্জীবন সাজার রায় আসার পর শ্রমিকরা বিক্ষুব্ধ হয়েছিল। কয়েকদিন ধর্মঘট পালনের পর গতরাতে আমরা আলোচনায় বসে সমস্যার প্রায় সমাধান করে ফেলেছিলাম। পরে শোনা গেলো সাভারে এক দুর্ঘটনার মামলায় ঢাকার জর্জ কোর্টে এক ট্রাকচালকের ফাঁসির রায় হয়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা এখন অনির্দিষ্টকালের কর্মবিরতিতে গেছে। আমরা বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আবার আলোচনায় বসব।

মানিকগঞ্জে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় জামির হোসেন নামের এক বাসচালকের যাবজ্জীবন সাজার ঘটনায় খুলনা বিভাগের দশ জেলায় ২ দিন পরিবহন ধর্মঘট চলার পর সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন।

এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারাদেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচির ঘোষণা দেয়।