৭ মাসে চট্টগ্রামে ৪৩৮৪ কোটি টাকার কর-রাজস্ব আয়

Print Friendly

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে (জুলাই-জানুয়ারি) চার হাজার ৩৮৪ কোটি টাকার কর-রাজস্ব আয় হয়েছে। বিগত ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে এ অঞ্চল থেকে কর-রাজস্ব আয়ের পরিমাণ ছিল তিন হাজার ৪৬৮ কোটি টাকা। সেই হিসেবে চলতি অর্থবছরের ৭ মাসে গত বছরের একই সময়ের তুলনায় কর-রাজস্ব আয় ২৬ দশমিক ৪১ শতাংশ বেড়েছে।

গতকাল শুক্রবার চট্টগ্রামের আগ্রাবাদে আঞ্চলিক কর কার্যালয়ে অর্থনৈতিক সংবাদদাতাদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) একটি প্রতিনিধিদলের সাথে মতবিনিময়কালে অতিরিক্ত কর কমিশনার মো. বজলুল কবীর ভূইয়া এসব তথ্য জানান। এসময় তিনি বলেন,২০১৬-১৭ অর্থবছরের মোট কর রাজস্ব আয়ের ১৩ শতাংশ চট্টগ্রাম থেকে আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। নয় হাজার ৫০০ কোটি টাকার লক্ষ্যমাত্রার অর্ধেকেরও বেশি ৭ মাসে আদায় হয়েছে। আশা করি বছরশেষে চট্টগ্রাম থেকে কর-রাজস্ব আয় লক্ষ্যমাত্রা অতিক্রম করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে বজলুল কবীর বলেন, চট্টগ্রামে কর-রাজস্ব আয়ের বড় অংশ আসে মূলত বন্দর থেকে। এছাড়া চট্টগ্রাম কেন্দ্রিক কয়েকটি শিল্প-গোষ্ঠী বিএসআরএম, আবুল খায়ের, বার্জার পেইন্ট এবং বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও কর্ণফুলি গ্যাস কোম্পানী এখানে বৃহৎ করদাতা প্রতিষ্ঠান।

চলতি ২০১৫-১৬ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর-রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে ৭৩ হাজার ৩০০ কোটি টাকা।এর মধ্যে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম থেকে কর-রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা নয় হাজার ৫০০ কোটি টাকার।

মতবিনিময় সভায় চট্টগ্রাম কাস্টম হাউসের যুগ্ম কমিশনার মো. রইস উদ্দিন খান, ইআরএফ সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, সহসভাপতি সালাউদ্দিন বাবলু, অর্থ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চট্টগ্রাম আঞ্চলিক কর কার্যালয়ে কর-জাদুঘর প্রতিষ্ঠা করায় চট্টগ্রাম আঞ্চলিক কর-প্রশাসন এবছর জনপ্রশাসন পদক লাভ করেছে।