মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ শিগগিরই : ট্রাম্প আন্তর্জাতিক ডেস্ক

Print Friendly

মেক্সিকো সীমান্তে শিগগিরই দেয়াল নির্মাণ শুরুর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার মেরিল্যান্ডে রক্ষণশীলদের নিয়ে আয়োজিত একটি অনুষ্ঠানে দেয়া ভাষণে ট্রাম্প নিজের অবস্থান পুনর্ব্যক্ত করেন।

ট্রাম্প কনজারভেটিভ পলিটিক্যাল অ্যাকশন কংগ্রেসে (সিপিএসি) দেয়া ভাষণে মার্কিন নাগরিকদের প্রথমে রাখা এবং ‘বিশাল, বিশাল সীমান্ত দেয়াল’ নির্মাণের প্রতিশ্রুতি দেন। এ ছাড়া তিনি ‘বাজে লোকদের এই দেশ থেকে দূরে রাখার’ ওপর গুরুত্ব দেওয়ার প্রতিশ্রুতি দেন।

মেরিল্যান্ডে আয়োজিত ওই কংগ্রেসে দেয়া ওই ভাষণে ট্রাম্প বলেন, ‘আমরা দেয়াল নির্মাণ করছি। মূলত আমরা নির্ধারিত সময়ের আগেই খুব শিগগিরই কাজ শুরু করতে যাচ্ছি।’

ট্রাম্পের বক্তব্যের একদিন আগেই বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসনের এ সংক্রান্ত নীতি নিয়ে নিজেদের `উদ্বেগ` ও `বিরক্তি` কথা জানায় মেক্সিকো। দেশটিতে সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে আলোচনায় মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী এই উদ্বেগ ও ক্ষোভ তুলে ধরেছেন।

যুক্তরাষ্ট্র থেকে অবৈধ অভিবাসীদের তাড়িয়ে দেওয়ার ঘোষণায় ডোনাল্ড ট্রাম্পের ওপর আগে থেকেই ক্ষুব্ধ মেক্সিকো। কারণ যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের বড় অংশই এসেছে মেক্সিকো থেকে। এছাড়া সম্প্রতি, যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি দফতর বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের গ্রেফতার এবং বহিষ্কার শুরু করেছে। সেই প্রেক্ষাপটেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এবং হোমল্যান্ড সিকিউরিটি দফতরের মন্ত্রী মেক্সিকো সফর করেন।