দেড় ঘন্টায় লেনদেন ৫২১ কোটি টাকা

Print Friendly

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকে উত্থান থাকলেও এক ঘন্টা পর সেল প্রেসারে টানা কমতে থাকে সূচক। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫২১ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্টে কমে অবস্থান করছে ৫৫৮৬ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ০.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৬ এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টি, দর কমেছে ১০৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৫২১ কোটি ৩২ লাখ ২৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ২ পয়েন্ট কমে অবস্থান করে ৫৫৭৮ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২০২৬ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ৩৮৬ কোটি ৭৮ লাখ ৮৪ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১০ হাজার ৪৮৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, দর কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে ২২ কোটি ৯৫ লাখ ৪৮ হাজার টাকা।