টেস্টে ২ ধাপ এগিয়ে শীর্ষ ২০ ব্যাটসম্যান সাকিব

Print Friendly

নিউজিল্যান্ডে দুই টেস্টের সিরিজ শেষে ক্যারিয়ারের সেরা অবস্থানে উঠেছিলেন ব্যাটসম্যান সাকিব আল হাসান। বাংলাদেশের ব্যাটসম্যান হায়দরাবাদ টেস্টের পর আইসিসি টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন আরো। দুই ইনিংসের ৮২ ও ২২ রান সাকিবকে দুই ধাপ এগিয়ে তুলে এনেছে ২০তম স্থানে।

ক্যারিয়ারের সেরা অবস্থান না হলেও হায়দরাবাদ টেস্টের পারফরম্যান্স দিয়ে ক্যারিয়ারের সেরা রেটিং পয়েন্ট পেয়েছেন মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ।

প্রথম ইনিংসের সেঞ্চুরি ৫ ধাপ এগিয়ে দিয়েছে মুশফিককে। ৬০৬ পয়েন্ট নিয়ে ৩৩ নম্বরে আছেন বাংলাদেশ অধিনায়ক। দ্বিতীয় ইনিংসে ফিফটি পাওয়া মাহমুদউল্লাহও ৫ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৪৫-এ। তার রেটিং পয়েন্ট ৫১৯।

তবে বাংলাদেশের সেরা পাঁচের অন্য দুই ব্যাটসম্যান তামিম ইকবাল ও মুমিনুল হক পিছিয়েছেন।

ব্যাটিংয়ে এগোলেও বোলারদের র‌্যাঙ্কিংয়ে এক ধাপ পিছিয়ে ১৫ নম্বরে গেছেন সাকিব। পিছিয়েছেন মেহেদী হাসান মিরাজ এবং কামরুল ইসলামও। তবে এগিয়েছেন তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদ। তাইজুল তিন ধাপ এগিয়ে ৩৬-এ ও তাসকিন আহমেদ ১০ ধাপ এগিয়ে উঠেছেন ১০৬ নম্বরে।

ব্যাটিং-বোলিং দুই বিভাগেই শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন নেই। ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরিটা শীর্ষ ব্যাটসম্যান স্টিভেন স্মিথের সঙ্গে ব্যবধান কমিয়েছে বিরাট কোহলির। ক্যারিয়ার সর্বোচ্চ ৮৯৫ পয়েন্ট নিয়ে ভারত অধিনায়ক আছেন দুইয়ে, অস্ট্রেলিয়ার স্মিথের পয়েন্ট ৯৩৩। সূত্র : আইসিসি।