পোশাক তৈরিতে গুগল

Print Friendly

এইচঅ্যান্ডএম গ্রুপের মালিকানাধীন এই ফ্যাশন হাউসটির সঙ্গে মিলে গ্রাহকের ডেটা বিবেচনা করে তার জন্য পোশাকের নকশা করবে গুগল, জানিয়েছে বিবিসি। গ্রাহকের প্রতিদিনের লাইফস্টাইল এবং কার্যক্রমের উপর ভিত্তি করী সে মোতাবেক পোশাকের নকশা করা হবে বলে জানানো হয়।

গ্রাহকের জন্য মানানসই পোশাক বানাতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন অ্যাপের মাধ্যমে তার এক সপ্তাহের ডেটা নেওয়া হবে। অ্যাপটি গুগলের ‘অ্যাওরনেস’ টুল ব্যবহার করে গ্রাহক যখন বাইরে থাকেন তার অবস্থান, শারীরিক কার্যক্রম এবং আবহাওয়ার তথ্য ধারণ করবে।

এই ডেটা ব্যবহার করে অ্যালগরিদমের মাধ্যমে গ্রাহকের জন্য পোশাকের নকশা তৈরি করা হবে। নকশাটি হবে সম্পূর্ণ গার্মেন্টে তৈরি করা পোশাকের মতো। ডেটা ব্যবহার করেই পোশাকের কাপড়, রং, আকার এবং অন্যান্য যাবতীয় নকশার বাছাই করা হবে।

আইভিরেভেল-এর পক্ষ থেকে জানানো হয় এ ধরনের একটি পোশাকের মূল্য শুরু হবে ৯৯ মার্কিন ডলার থেকে।

“আজ একদম ভিন্ন একটি পোশাক পেতে আপনাকে হয় পরিবর্তন করা নকশার পোশাক কিনতে হয় বা নিজে নকশা করতে হয়। কিন্তু এটি সাধারণত ভালো অপশন নয় কারণ সবার নকশা করার অভিজ্ঞতা থাকে না,” বলেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সান্ডার সুবোসিক।

তিনি আরও বলেন, “ডেটা ড্রেস বিশ্ব জুড়ে নারীদেরকে এমন পোশাক অর্ডার করার অনুমতি দেয় যা একান্তই তার জন্য তৈরি।”

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় বর্তমানে অ্যাপটি পরীক্ষা করা হচ্ছে। সামনের মাসেই অ্যাপের ব্যবহারকারীরা তাদের পোশাক নিতে পারবেন। চলতি বছরের শেষ দিকে অ্যাপটি সাধারণের জন্য উন্মুক্ত করার কথা রয়েছে।